অষ্টম শ্রেণির গণিত বইতে ছাপানো হল বাংলা সাহিত্যের গল্প

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের গজারিয়ায় ভবেরচর ওয়াজের আলী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণির গণিত বইতে বাংলা সাহিত্যের গল্প ছাপানো হয়েছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) সরেজমিনে বিদ্যালয় চলাকালীন সময়ে গিয়ে দেখা যায়।

দেখা যায়, অষ্টম শ্রেণির ২৬ জন শিক্ষার্থীর গণিত বইতে বীজ গণিতের সূত্রাবলী ও প্রয়োগ অধ্যায়ের পরিবর্তে মাধ্যমিক বাংলা সাহিত্যের তৃতীয় থেকে চতুর্থ অধ্যায়ের উদ্যম ও পরিশ্রম, পল্লী সাহিত্য গল্পের ৪১ পৃষ্ঠা থেকে ৬০ পৃষ্ঠা পর্যন্ত ছাপা হয়েছে। বাকি শিক্ষার্থীদের বই ঠিক রয়েছে। তবে এখন পর্যন্ত অন্য বিদ্যালয় থেকে এ ধরনের তথ্য পাওয়া যায়নি।

এ বিষয়ে বিদ্যালয়ের সহকারী সিনিয়র শিক্ষক মো. আল-আমিন সরকার বলেন, অষ্টম শ্রেণীর গণিত পাঠ্য বইয়ে তৃতীয় অধ্যায়ে যে পরিমাপের শিরোনাম তার বদলে বাংলা সাহিত্যের উদ্যম ও পরিশ্রম, পল্লী সাহিত্যর গল্প দিয়ে পেইজ নম্বর ঠিক রাখা হয়েছে। ভেতরে যে পাঠ্যসূচিতে অন্যান্য বিষয়গুলো থাকার কথা সেগুলো অন্তর্ভুক্ত করা হয়নি। কিন্ত পেইজ নম্বর ঠিকই রাখা হয়েছে। এতে শিক্ষার্থীদের মাঝে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিষয়টি নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্তার হোসেন বলেন, গণিত বইয়ে “বীজগণিতীয় সূত্রাবলী ও প্রয়োগ অধ্যায়ের পরিবর্তে মাধ্যমিক বাংলা সাহিত্য গল্প ছাপানো হয়েছে, বিষয়টি শ্রেণী শিক্ষকের মাধ্যমে আমি জানতে পেরেছি। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হবে।

বিষয়টি নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ওই বিদ্যালয় থেকে কেউ আমাকে বিষয়টি অবগত করেনি। তবে ভুল ছাপানো হয়ে থাকলে বইগুলো পরিবর্তনের জন্য পাঠানো হবে। প্রাথমিক ভাবে ২৬ জন শিক্ষার্থীকে বইগুলো পরিবর্তন করে দেয়া হবে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *