আইপিএলের ১৩তম আসরের সময়সূচি প্রকাশ

ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নতুন আসর বসছে আগামী মাসের ২৯ তারিখে। বছর ঘুরে আবারও আগামী মার্চে শুরু হবে ফ্রাঞ্চাইজি লিগটির ১৩তম আসর। ভারতের আইপিএলকে সামনে রেখে নতুন আসরের সূচি প্রকাশ করা হয়েছে।

এ বছর ডাবল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রত্যেক দল একে অপরের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে ম্যাচ খেলবে। গ্রুপ পর্বে প্রত্যেক দল ১৪টি ম্যাচ খেলার সুযোগ পাবে। গ্রুপ পর্বে মোট ম্যাচ হবে ৫৬টি। এখনো নকআউট পর্বের সূচি প্রকাশ করা হয়নি। ২৯ মার্চ উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস।

এরপর ১৭ মে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যাচ দিয়ে শেষ হবে গ্রুপ পর্ব। মোট ৫০ দিন ধরে চলবে গ্রুপ পর্বের লড়াই। গত বছর ৪৪ দিনে শেষ হয়েছিল গ্রুপ পর্ব। এবারের টুর্নামেন্টে ছয়দিন অনুষ্ঠিত হবে দুটি করে ম্যাচ আর ছয়দিনই রবিবার।

এছাড়া বাকি ৪৪ দিন মাঠে গড়াবে একটি করে ম্যাচ। যেদিন দুটি ম্যাচ সেদিন প্রথম ম্যাচ শুরু হবে ৪টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে ৮ টা ৩০ মিনিটে। বাকি ৪৪ দিনই ম্যাচ মাঠে গড়াবে ৮টা ৩০ মিনিটে।

অন্য আসরের চেয়ে এবার বেড়ে গিয়েছে টুর্নামেন্টের দৈর্ঘ্যও। প্রায় পঞ্চাশ দিন ধরে হবে খেলা। যা আগের আসরগুলোতে ৪০-৪২ দিনেই সীমাবদ্ধ ছিলো। এখনও পর্যন্ত এবারের আসরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেনি আইপিএল গভর্নিং কাউনসিল। তবে গণমাধ্যমে বেরিয়ে গেছে, সূচির চূড়ান্ত রূপ। যা তারা দিয়েছিল অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজিগুলোকে। অথচ ১৮ মার্চ পর্যন্ত ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ব্যস্ত থাকবে ভারতের ক্রিকেটাররা। মাত্র ১১ দিনের ব্যবধানেই খেলতে নামবে জমজমাট টুর্নামেন্ট।

আইপিএলের ফাইনাল হবে ২৪ মার্চ। এখনও পর্যন্ত সূচির আনুষ্ঠানিক ঘোষণা দূরে থাক, পুরো আসরের সূচিই প্রস্তুত করেনি আইপিএল গভর্নিং কাউন্সিল। অংশগ্রহণকারী দলগুলোকে দেয়া হয়েছে শুধু প্রথম পর্বের সূচি। জানানো হয়নি প্লে-অফ পর্বের খেলা কোথায় অনুষ্ঠিত হবে। আগামী ২৯ মার্চ থেকে শুরু হয়ে প্রথম পর্বের খেলা চলবে ১৭ মে পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *